ঢাকামঙ্গলবার , ১৭ জানুয়ারি ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

খানসামায় ছাত্রলীগের অভ্যন্তরীণ দ্বন্দ্ব

Ranisankailnews24
জানুয়ারি ১৭, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ
Link Copied!

মো. আজিজার রহমান,দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের খানসামা উপজেলার ছাত্রলীগ দুই ভাগে বিভক্ত। উপজেলা ছাত্রলীগ এখন নানামূখী সমস্যায় জর্জরিত। সাম্প্রতিক সময়ে উঠে এসেছে নানান অভিযোগ। অভিযোগে বাদ যায়নি, উপজেলা আওয়ামীলীগও।

গত ৪ জানুয়ারী সারাদেশে পালিত হয়েছে ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী। খানসামা উপজেলায় দুটি গ্রুপে পালন হয় এই দিবসটি। উপজেলা ছাত্রলীগের আহব্বায়ক রাকেশ গুহের নেতৃত্বে উপজেলা সদরে ও যুগ্ম আহব্বায়ক লিটন রহমান লিটু’র নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে। এ নিয়ে উপজেলা জুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের আহব্বায়ক রাকেশ গুহ বলেন, মূলত এটি উপজেলা আওয়ামী লীগের অবহেলা এবং যারা ছাত্রলীগের অগণতান্ত্রিক ভাবে ছাত্রলীগের চর্চা করে ও সংগঠনের প্রতি আনুগত্য নেই এ রকম নেতৃত্বে কিছু 9যুগ্ম আহব্বায়কের ও যারা উপজেলা আওয়ামী লীগের ব্যক্তিগত এজেন্ডা পরিস্কার করার জন্য রাজনীতি করে তাদের আচরণেই যার প্রতীমান হয়। তাদের গ্রহীত সিন্ধান্তেই উপজেলা আওয়ামী লীগ সেখানে অংশগ্রহণ করে। সেই কারণেই দুই জায়গায় প্রোগ্রাম। ছাত্রলীগের সকল ইউনিট আমার সাথেই ছিল এবং তাদের সাথে কোন ইউনিট ছিল না। তাদের প্রোগ্রামে উপস্থিতি একবারে কম। তাদের সাথে যে কেউ নেই ও প্রোগ্রাম সফল হয় নাই তা তাদের প্রোগ্রাম প্রমাণ করে। যারা আমার সাথে ছিল তারা মুল ধারার রাজনীতি ও ছাত্রলীগের রাজনীতি করতে চায় এবং ছাত্রলীগ কারো ব্যবহার হবে এরকম রাজনীতির সাথে জড়িত না, তারা তাদের বয়কোট করেছে। এখানে উপজেলা আওয়ামী লীগের কিছু দায়িক্তহীনতার পরিচয় মিলে। এ বিষয়ে উপজেলা আওয়ামীলীগ ওএমপি সাহেবের পরামর্শক্রমে একটি সিন্ধান্তের দরকার। প্রোগ্রামটি করা আমার দায়িত্ব ছিল, আমি করেছি। ভুল-ক্রুটি মানুষের হয়ে থাকে তবে, গঠনতন্ত্র মোতাবেক ছাত্রলীগের নীতি আদর্শ মেনে আমি ছাত্রলীগ করি। ছাত্রলীগের ভাবমূর্তি যাতে ক্ষুন্ন না হয় এরকম কার্যক্রম থেকে আমার সাথে যারা নেতা-কর্মী আছে এসব কর্মকান্ড থেকে সবাই বিরত আছে এবং কোন চাদাঁবাজি-মাদকের সাথে জড়িত এমন কেউ আমার সাথে ছাত্রলীগ করে না। কিছু অনিয়মের প্রতিবাদ করার কারণেই এই বিশৃঙ্খলা।

অপর দিকে উপজেলার ছাত্রলীগের যুগ্ম আহব্বায়ক লিটন রহমান লিটু বলেন, ছাত্রলীগ যেহেতু একটি স্বতন্ত্র সংগঠন সেহেতু আমাদের দেখভাল করার দায়িত্ব লোকাল সাংসদ ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের। কিন্তু সে সময় আহ্বায়ক কমিটিতে আহব্বায়ক তার মনগড়া মতো তার প্রতিটি ইউনিট কমিটি বিএনপি-জামাত ও অছাত্রদের দিয়ে কমিটি গঠন করায় আমরা ঐ কমিটিতে স্বাক্ষর করিনি। সেজন্য আমরা ৫ জন যুগ্ম আহব্বায়ক এবং যারা রাজপথে পরিচিত সৈনিক তারা সবাই আমরা এক সাথে রয়েছি। যারা হাইব্রিড তারা ঐ আহ্বায়কের সাথে যুক্ত আছে এবং আমরা যারা ২০১৪ সালের যোদ্ধা তারা এক সাথেই কাজ করছি। আমরা যে মূলধারার ছাত্রলীগ করি তার প্রমাণ আপনারা অবশ্যই পেয়েছেন, আমাদের প্রোগ্রামে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। তার মানে বুঝে নিতে হবে কারা মূলধারার ছাত্র রাজনীতি করেন।

যুগ্ম আহ্বায়ক মোস্তাওফিক আহম্মেদ শামীম বলেন, ছাত্রলীগের দুইভাগে বিভক্ত হওয়ার মূল কারণ আহব্বায়কের একক সেচ্ছাচারিতা এবং তার যে চেম্বার রাজনীতি কায়েম করার জন্য বিভিন্ন সময় কমিটি বাণিজ্য মাইম্যানকে বিভিন্ন কমিটি দেওয়ার কারণে আহব্বায়কের সাথে যুগ্ম আহব্বায়কদের সাথে এই দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে।

খানসমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম মুঠোফোনে জানান, আমরা কাউকে কোলে পিঠে করি নেইনি। আমরা ছাত্রলীগের দুই পক্ষ থেকে দাওয়াত পেয়েছিলাম। আমরা পাকেরহাটের প্রোগ্রাম শেষ করে আর একটি প্রোগ্রামে যেতে পারিনি। কারণ ৫ নং ইউপিতে নদী খননের একটি কাজ ছিল। যাদের মাটির উপর দিয়ে নদী খনন করা হবে তাদের সাথে কথা বলার জন্য ইঞ্জিনিয়ার, স্থানীয় গণমান্য ব্যক্তি, জমির মালিক আমাদের অপেক্ষায় ছিল। তাই পাকেরহাটের প্রোগ্রামটি শেষ করে আমরা ৫ নং ভাবকী ইউনিয়নে আসি। আমাদের দুটি জায়গায় যাওয়ার কথা ছিল। তারপরেও লায়ন (সাধারণ সম্পাদক) ভাইয়ের সাথে কথা বললে ভাল। কারণ উনি এসব বিষয় দেখেন। কিন্তু খানসামা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সাথে মুঠোফোনে যোগাযোগ চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।