ঢাকারবিবার , ১১ ডিসেম্বর ২০২২
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

বীরগঞ্জে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন, আবাদি জমি ঝুঁকিতে,কৃষকদের মানববন্ধন

Ranisankailnews24
ডিসেম্বর ১১, ২০২২ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

মোজাম্মেলঃ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার আত্রাই নদীতে বলদিয়াপাড়া বালুমহালে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে নদীর পাড়ের আবাদি জমি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার কারণে, অতি দ্রুত ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন বন্ধ’’ও নতুন করে বালুমহাল ইজারা না দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগী শত শত কৃষক।

রবিবার (১১ডিসেম্বর ) সকাল ১০ টায় উপজেলার ৩নং শতগ্রাম ইউনিয়নের আত্রাই নদীর ঝাড়বাড়ী -জয়গঞ্জ খেয়াঘাট বালু মহলের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন,৩নং শতগ্রাম ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ও ৯ং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ আব্দুল সালাম, ঝাড়বাড়ী কলেজের সাবেক সহকারী অধ্যক্ষ মোঃ মোশাররফ হোসেন,কৃষক আবু বক্কর সিদ্দিক,কৃষক আব্দুল মতিন,কৃষক আরশেদ আলী সহ আরও অনেকেই।

ভুক্তভোগী কৃষক আবু বক্কর সিদ্দিক অভিযোগ করে বলেন, ফসলী জমিতে পাট, ধান,সরিষা ভূট্টাসহ নানা ফসল আবাদ হয়। সাধারণ কৃষকরা একমাত্র জীবিকা নির্বাহ করে এই জমির ফসল দিয়ে। কিন্তু সরকারি বালু মহল থেকে দীর্ঘদিন ধরে নদী থেকে অপরিকল্পিতভাবে অবাধে ড্রেজার দিয়ে বালু কেটে নিচ্ছে। ইতিমধ্যে ১৫ একরের মত জমি নদীগর্ভে বিলিন হয়েছে এবং শত শত বিঘা আবাদি জমি ঝুঁকির মুখে পড়েছে।

মোঃ আশরাফুল নামে আরেক কৃষক বলেন, উপজেলা নির্বাহী অফিসার কে লিখিত অভিযোগ দেওয়ার পরও কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি।

অতি দ্রুত ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তলন বন্ধ না হলে এবং নতুন করে বালুমহাল ইজারা দিলে শত শত কৃষকের জমি নদীর গর্ভে বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন কৃষকরা। তাই দ্রুত এই ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন বন্ধ, নতুন করে বালুমহাল ইজারা না দেওয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছেন তারা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।