ঢাকামঙ্গলবার , ২১ নভেম্বর ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

মালিক ৫০ জাতের ফুল কপির বাম্পার ফলন

Ranisankailnews24
নভেম্বর ২১, ২০২৩ ১০:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

মোজাম্মেল হক, বীরগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৮নং ভোগনগর ইউনিয়নের ভাবকী গ্রামে কৃষক এর নামঃ মোঃ আঃ সাত্তার রেজাল্ট শেয়ারিং ফসলঃ ফুলকপি জাতঃ মালিক-৫০ গাছের বয়সঃ ৫০ দিন জমির পরিমাণ:- ৫০ শতাংশ মোই-0178 2972 563 ঠিকানাঃগ্রাম ভাবকী, রেজাল্ট শেয়ারিং এ যাহারা উপস্থিত ছিলেন।উপসহকারী কৃষি কর্মকর্তা,বীরগঞ্জ।

পরিবেশক এ আর মালিক সিডস। আর এন্ড ডি, রিসার্চার,এ আর মালিক সিডস। এরিয়া ম্যানেজার,বেষ্ট এগ্রো সলুশন।অফিসার কিল্নি এগ্রো। এরিয়া ম্যানেজার সেলস, এ আর মালিক সিডস। ডিলার, নার্সারীম্যান, লিড ফার্মার সহ অর্ধ শতাধিক কৃষক। উপ সহকারি কৃষি কর্মকর্তার মন্তব্যঃ আমার এলাকায় মালিক ৫০ জাতের কপি এ বছর প্রথম চাষ করা হয়েছে। কিন্তু এর রোগ বালাই নেই বললেই চলে এবং মাত্র ৫০ দিনে হারভেস্ট হচ্ছে। যার গড় ওজন ১৫০০ গ্রাম। তাই আগামী বছর এর চাষ বীরগঞ্জ ব্যাপক মাত্রায় করবে। এতে বীরগঞ্জ উপজেলা কৃষি অফিস কৃষকদের সহযোগিতা করবে।
কৃষক এর মন্তব্যঃ মালিক-৫০ ফুলকপি খুবেই ভালো হয়েছে, ফুলকপি হারভেস্ট শুরু করেছি। প্রতিটির গড় ওজন ১৫০০ গ্রাম। বৈরি আবহাওয়ার মধ্যেও গাছের কোন ক্ষতি হয়নি। মাত্র ৫০ দিনে হারভেস্ট করছি। সামনে বছর আবারো এ আর মালিক সিডস এর মালিক-৫০ জাতেই চাষ করব।
পরিবেশক এর মন্তব্যঃ আমি এ আর মালিক সিডস এর একজন পরিবেশক এ বছর বৈরি আবহাওয়া থাকায় ও নতুন জাত হওয়ায় বিক্রয় করে ভয়েছিলাম যে রেজাল্ট কেমন না কেমন হয়। কিন্তু দেখলাম সমসময়ে সকল প্রতিযোগী জাতের চেয়ে ভাল হয়েছে। তাই আগামী বছর এর মার্কেট আরো বড় করব। পাইকারের মন্তব্যঃ আমি সকল জাতের কপি ক্রয়করে ঢাকা সহ সারা দেশে বিক্রয় করি। কিন্তু মালিক-৫০ জাতের কপি টাইট, সাদা হওয়ায় ও পরিবহনে সুবিধা থাকায় এর দাম বেশি পায়। তাই আমার প্রথম পছন্দ মালিক-৫০.

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।