ঢাকামঙ্গলবার , ১৭ জানুয়ারি ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

কথা সাহিত্যিক সাফিউল্লাহ অনুবাদ সাহিত্য ও গবেষণাতে পিছিয়ে নেই-

Ranisankailnews24
জানুয়ারি ১৭, ২০২৩ ৬:৪১ অপরাহ্ণ
Link Copied!

শামীম তালুকদার, নেত্রকোণাঃ উত্তরবঙ্গের অন্যতম প্রখ্যাত কথা সাহিত্যিক হলেন সাফি উল্লাহ। তিনি জন্মগ্রহণ করেন ২৫ নভেম্বর, ১৯৯৩ সালে, রাজশাহী জেলার, চারঘাট উপজেলার মুংলী গ্রামে। তরুণ এই কথা সাহিত্যিকের লেখালেখিতে হাতেখড়ি হয় ছাত্রজীবনেই। তিনি ২০১১ সালে সরদহ মহাবিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাস করে ভর্তি হন প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে। প্রথম শ্রেণীতে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করেই শিক্ষকতা পেশার মাধ্যমে কর্মজীবনে প্রবেশ করেন । শুরুতে জেড এইচ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করলেও বর্তমানে তিনি শেখা হাসিনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন। তিনি মূলতঃ একজন কথা সাহিত্যক হিসেবে খ্যাতি অর্জন করেছেন । তার প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে রয়েছে: “সাত নম্বর বাস” (২০১৬, গল্পগ্রন্থ), গল্পগুলোর অর্থ নেই (গল্পগ্রন্থ, ২০১৮), নরকে আজ বৃষ্টি হলো (উপন্যাস, ২০২০)। এছাড়াও ছোটগল্প, কবিতা, অনুগল্প ও ছড়াসহ সাহিত্যের নানান শাখায় তিনি অবদান রেখে চলেছেন। একই সাথে তিনি “চোখ” (সাহিত্যের ছোট কাগজ) এর সহ-সম্পাদক এবং “অভিযাত্রা’র” সম্পাদক হিসেবে কাজ করছেন।

কথা সাহিত্যিক সাফি উল্লাহ অনুবাদ সাহিত্য এবং গবেষণাতেও পিছিয়ে নেই। সম্প্রতি, তিনি পিছিয়ে পড়া সমৃদ্ধ হাওর অঞ্চলের বাউল গান নিয়ে গবেষণা করে যাচ্ছেন। ইতিমধ্যেই বেশ কয়েকটি গবেষণা তিনি সফলভাবে সম্পূর্ণ করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।