ঢাকাশনিবার , ২৫ ফেব্রুয়ারি ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) প্রোগ্রাম এখন রাজশাহীতে

Ranisankailnews24
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ১২:০৫ অপরাহ্ণ
Link Copied!

নিরেন দাস,জয়পুুরহাট:-বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) পরিচালিত ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) প্রোগামের ওরিয়েন্টেশন ক্লাস ২৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ শুক্রবার সকাল ৯:00টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত দারুস সালাম কামিল মাদরাসা, রাজশাহী স্টাডি সেন্টারে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে দারুস সালাম কামিল মাদরাসা, রাজশাহী-এর অধ্যক্ষ ও প্রোগ্রামের সমন্বয়কারী ড. এইচ.এম. শহীদুল ইসলাম বলেন, বাউবি পরিচালিত বিএমএড প্রোগ্রামটি মাদরাসা শিক্ষকদের জন্য এক সোনালী যুগের সূচনা করতে যাচ্ছে। কারণ সাধারণ স্কুলসমূহে বিএড প্রোগ্রামটি বাধ্যতামূলকভাবে চালু রয়েছে। অবশ্য মাদরাসা শিক্ষকদের জন্য এতোদিন গাজীপুরস্থ বিএমটিটিআইতেই এই সুযোগ ছিল। এখন থেকে বাউবি মাদরাসার আরবি শিক্ষক এবং স্কুলের ধর্মীয় শিক্ষকদের জন্য এ সুবর্ণ সুযোগ করে দিয়েছে।
এ দেশের মাদরাসা শিক্ষা জগতে তথা দেশের উন্নয়নে ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) কোর্স একটি মাইল ফলক। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বিএমএড প্রোগ্রামটি হাতে নিয়ে একটি যুগান্তকারি সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মধ্য দিয়ে বাউবি দেশকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে একটি বড় ধরণের অবদান রাখতে পারবে। দেশের অনেক মাদরাসা শিক্ষক এ ধরণের প্রশিক্ষণের অভাবে আর্থিক ও সামাজিক ভাবেও পিছিয়ে পড়েছিলেন। বাউবি’র এ উদ্যোগের ফলে অবহেলিত শিক্ষকগণ এ গ্রোপ্রামটি সম্পন্ন করার মাধ্যমে যেমন আর্থিকভাবে লাভবান হবেন তেমনি দেশ ও জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন।
ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিশেষ অতিথির বক্তব্যে বাউবি রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক জনাব মোহা: আবু বাককার আঞ্চলিক কেন্দ্রের বিভিন্ন শিক্ষার্থী পরিসেবার বিষয়ে স্ববিস্তারে তুলে ধরেন। তিনি শিক্ষার্থীদের প্রোগ্রাম সংশ্লিষ্ট যেকোন বিষয় জানার জন্য রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের তথ্য শাখায় নিয়োজিত কর্মকর্তার মোবাইল নম্বর, সংশ্লিষ্ট প্রোগ্রাম অফিসার ও নিজের ব্যক্তিগত মোবাইল ও হোয়াটসআপ নম্বর উপস্থিত সকল শিক্ষার্থীদের প্রদান করেন। এছাড়া সবধরণের সহযোগিতামূলক পরামর্শ প্রদানের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধান রিসোর্সপার্সন ছিলেন বাউবি’র স্কুল অব এডুকেশনের সহকারী অধ্যাপক ড. মো. আরিফ উজ জামান এবং রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের সহকারী আঞ্চলিক পরিচালক ও বিএমএড প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার এমএস তানিয়া তালুকদার।
বাউবি পরিচালিত ব্যাচেলর অব মাদরাসা এডুকেশন (বিএমএড) কোর্সের ওরিয়েন্টেশন প্রোগ্রামে ৫৭জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত প্রশিক্ষণার্থীদের বাউবি’র পক্ষ থেকে রজনীগন্ধা ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।