ঢাকাশুক্রবার , ২৮ জুন ২০২৪
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

বালিয়াডাঙ্গীতে প্রান্তিক পযার্য়ে কৃষকদের মাঝে বীজ বিতরণ

Ranisankailnews24
জুন ২৮, ২০২৪ ৭:৫৭ অপরাহ্ণ
Link Copied!

বালিয়াডাঙ্গী(ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে বিনা কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকালীন আগাম আমন ধানের জাত প্রান্তিক পযার্য়ে কৃষক ও কৃষাণীদের মাঝে বিনামূল্যে বিনাধান-৭ বীজ বিতরণ করা হয়েছে।

২৮-০৬-২০২৪ইং শুক্রবার সকালে উপজেলার আমজানখোর ইউনিয়নের হরিণমারী হাটে বীজ বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়।
বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিট (বিনা) রংপুর উপকেন্দ্র কার্যালয় এই সার্বিক সহযোগিতা করেন।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর আয়োজনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযাগিতায় বীজ বিতরণ কার্যক্রমে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সিদ্দিকুর রহমান, ইউপি সদস্য মোঃ আব্দুল মতিন
বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল লতিব সহ স্থানীয়রা কৃষকরা উপস্থিত ছিলেন।

বিনাধান-৭ বীজতলা থেকে ধান কেটে ফসল ঘরে তুলতে মাত্র ১০৫-১১০ দিন সময় লাগে। যা অন্যান্য আমন ধানের তুলনায় ১ মাস কম। এ ধান উৎপাদন করলে কৃষকরা খুব সহজেই আমন এবং বোরো ধানের মধ্যবর্তী সময়ে আগাম জাতের আলু ও সরিষার আবাদ করতে পারবে।

উপসহকারী কৃষি কর্মকর্তা সিদ্দিকুর রহমান বলেন, চলতি বছর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে বিনাধান-৭এর বীজ ও সার কৃষকদের নিকট বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

কৃষক তসলিম উদ্দীনসহ অন্যান্য চাষীরা বলেন, বিনাধান-৭ প্রতি বিঘায় ২০-২২ মণ ফলন পাওয়া যায়। অল্প সময় জীবনকাল হওয়ার ফলে আমন কেটে একই জমিতে আলু অথবা সরিষা আবাদের পর বোরো চাষ করা যাবে। এই ধান আবাদ করলে এক কথায় এক জমিতে বছরে ৩টি ফসল উৎপাদন সম্ভব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।