ঢাকাশুক্রবার , ২৩ জুন ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

বেবি তরমুজ চাষে সফলতা স্বাবলম্বী দেবীগঞ্জের রোকেয়া বেগম

Ranisankailnews24
জুন ২৩, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

তপন দাস,নীলফামারী প্রতিনিধিঃ পঞ্চগড়ের দেবীগঞ্জে পরিবেশবান্ধব মালচিং পেপার ব‍্যবহার করে বেবি তরমুজ চাষ করে স্বাবলম্বী হয়েছেন রাবেয়া বেগম। দেবীগঞ্জ উপজেলার টেপ্রিগঞ্জ ইউনিয়নের রামগঞ্জ বিলাসীর রাবেয়া বেগম ও তার স্বামী আব্দুস সাত্তার সমন্বিত কৃষি ইউনিট (কৃষিখাত) এর আওতায় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে এবং সেলফ-হেল্প

এন্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম (শার্প) এর সার্বিক সহযোগিতায় ১৫ শতাংশ জমিতে মাচা পদ্ধতিতে বেবি তরমুজ চাষ শুরু করেন। খরচ হয় ১৭ হাজার টাকা। আর বিক্রি করেছেন ৩০ হাজার টাকার। রাবেয়া বেগম বলেন- শার্প এর সহযোগিতায় এবং পরামর্শে আমি বেবি তরমুজ চাষ করে ভালো ফলন পেয়েছি। প্রাকৃতিক পরিবেশ ও প্রতিকূলতায় এ জাতের তরমুজের কোনো ক্ষতির সম্ভাবনা না থাকায় সাফল্যের মুখ দেখেছেন তিনি। দেবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাক আহমেদ জানান- এই অঞ্চলে এই প্রথমবারের মতো বেবি তরমুজ চাষ হয়েছে। আমরা কৃষকদের বিভিন্ন ধরনের সবজি চাষের জন্য পরামর্শ দিয়ে থাকি। এই পরিবারের দেখে আশেপাশে অনেকেই এই তরমুজ চাষে আগ্রহ হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।