ঢাকারবিবার , ২৪ মার্চ ২০২৪
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

লাভজনক ফসল হওয়ায় উৎপাদন বৃদ্ধি পাচ্ছে ভূট্রার 

Ranisankailnews24
মার্চ ২৪, ২০২৪ ১:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ দেশের উওর অঞ্চল ঠাকুর গাঁও জেলা একসময় ছিল ধান ওগম চাষে একধাপ এগিয়ে কিন্তু বিগত কয়েক বছর ধরে কম খরচে বেশি লাভ হওয়ায় ঠাকুরগাঁও জেলায় ভুট্টা চাষ দিন দিন বেড়ে চলেছে। ধান ও অন্য ফসল চাষে লাভ কম হওয়ায় বিকল্প ফসল হিসেবে ভুট্টা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এ অঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হয়। গত বছরে যেখানে ৩৮ হাজার ১০ হেক্টর জমিকে ভূট্টার চাষ হয়েছিল সেখানে এ বছর বৃদ্ধি পেয়ে প্রায় ৪০ হাজার ৪৯৫ হেক্টর জমিতে ভূট্টার চাষ করেছেন জেলার কৃষক। যার সম্ভাব্য উৎপাদন ৪ লক্ষ ৭৫ হাজার ৮০০ মেট্রিক টন।

একসময় বিস্তৃত সবুজ সমারোহ মাঠজুড়ে গম, আলু আর সরিষার খেত দেখা গেলেও এগুলোর পাশাপাশি বর্তমানে জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টা চাষ। কম খরচে বেশি ফলন ও ভালো দাম পাওয়ায় জেলায় প্রতি বছরই খাদ্যশস্যটির আবাদি জমির পরিমাণ বাড়ছে। কয়েক বছরে ঠাকুরগাঁওয়ে ভুট্টা চাষ বেড়েছে ৫ গুণেরও বেশি।
কৃষি অফিসের তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরে ২১ হাজার ৫৬৪ হেক্টর ও ২০২২-২৩ অর্থবছরে ৩৩ হাজার ৬০ হেক্টর, ২০২৩-২৪ অর্থবছরে ৩৮ হাজার ১০ হেক্টর জমিতে ভূট্টা চাষ করা হয়েছিল। এদিকে চলতি ২০২৪-২৫ অর্থবছরে জেলায় ৪০ হাজার ৪৯৫ হেক্টর ভূট্টা আবাদের কথা জানিয়েছেন কৃষি কর্মকর্তারা।
সেই সাথে ভূট্টা আবাদে ভালো ফলনের পাশাপাশি সুনাম কুড়িয়েছে ঠাকুরগাঁও জেলা। সারা দেশের মধ্যে ভূট্টা উৎপাদনের দিক থেকে শীর্ষদের মধ্যে তৃত্বীয় স্থান দখল করেছে এই জেলা। কৃষকরা জানিয়েছেন, আগে যেসব জমিতে গম চাষ হতো এখন নানা ভোগান্তি ও বিড়ম্বনার কারণে সেসব জমিতে ভুট্টা আবাদ বাড়ছে।
হরিপুর উপজেলার ভাতুড়িয়া ইউনিয়নের কৃষক আব্দুল আবুল বলেন, ‘আমার সাত বিঘা জমি। দুই বছর আগেও এ জমিগুলোয় গম আবাদ করতাম। কিন্তু গমের বীজ ও সার নিতে অনেক ভোগান্তিতে পড়তে হয়েছে। সে কারণে পাশের এক ভাইয়ের পরামর্শে ভুট্টা আবাদ শুরু করেছি। গত বছর ভালো ফলন ও দাম পেয়েছি। এবারো ভালো দাম পাব বলে আশা করছি।
এছাড়াও একাধিক ভূট্টা চাষীরা জানান,  অন্য ফসলের তুলনায় ভুট্টার আবাদ লাভজনক তাই ভুট্টা চাষ করি। ক্ষেতে সেচ ও পর্যাপ্ত সার দিলে উৎপাদন ভালো হয়। তবে ভুট্টায় কিছু রোগ আছে, এর মধ্যে পাতায় পোকা লেগে পাতা খেয়ে ফেলে। যেটি খুব বেশি ক্ষতিকর। সঠিক সময়ে প্রয়োজনীয় ব্যবস্থায় নিলে ভূট্টার বাম্পার ফলন হয় এবং ভালো দামেও বিক্রি করা যায়। সার, কীটনাশক ও সেচের দিক থেকে দেশি জাতের ভুট্টার চেয়ে হাইব্রিড ভূট্টায় খরচ কম। তাই চাষিরা হাইব্রিড ভুট্টার চাষ বেশি করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।