ঢাকারবিবার , ২৪ ডিসেম্বর ২০২৩
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা

আবাদি ফসলি জমির টপ সয়েল যাচ্ছে ইটভাটায়

Ranisankailnews24
ডিসেম্বর ২৪, ২০২৩ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

লালমনিরহাট প্রতিনিধি: আবাদি ফসলি জমির উপড়িভাগের মাটি যাচ্ছে তিন শতাধিক ইটভাটায়। এসব ইটভাটার ইট তৈরির জন্য নিয়মিত আবাদি জমির মাটি কেটে নেওয়ার ফলে ঝুঁকিতে রয়েছে জনজীবনসহ আবাদি ফসলি জমি।

লালমনিরহাট আদিতমারি উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নে পূর্ব দৌলজোর বিভিন্ন গ্রামের কৃষি মাঠে নিজেদের ইচ্ছেমতো মাটি কেটে নিচ্ছে মাটি ব্যবসায়ী ও ইউভাটার মালিকরা। যেমন নষ্ট হচ্ছে ফসলি জমি ও রাস্তা, তেমনি ঝুঁকির মধ্যে রয়েছে জনজীবন। তবে এসব বিষয় দেখার কেউ নেই। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা অনেকটা নীরব ভূমিকা পালন করছেন বলে ভুক্তভোগী মানুষের অভিযোগ।

সাপ্টবাড়ি ইউনিয়নে পূর্ব দৈলজোর এলাকার মোজাম্মেল হক বলেন কৃষকদের প্রলোভন দেখিয়ে এবং পেশিশক্তির বলে ভেকু মেশিন দিয়ে তিন ফসলি জমির মাটি কেটে নিচ্ছে। এতে সরিষা ও গমসহ মৌসুমি ফসলের জমির মাটি প্রায় ৩ থেকে ৪ ফুট গভীর করে মাটি কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় ইটভাটায়। এতে জমির শ্রেণি পরিবর্তন হয়ে পুকুরে পরিণত হচ্ছে একসময়ের তিন ফসলি জমি। একটি জমি এভাবে গভীর করে মাটি কাটার ফলে আশপাশের জমিও ভেঙে পড়ছে। ফলে ওই জমির মাটিও বিক্রি করতে বাধ্য হচ্ছেন জমির মালিক। এতে বিশাল এলাকা ফসলশূন্য হয়ে পড়ায় ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তার আশঙ্কা করা হচ্ছে।

কৃষক জমির উদ্দীন বলেন, এই ইট ভাটা গুলোর কারণে আমাদের ফসলের জমি হাড়িয়ে ফেলতেছি,যে পুকুর পরিনতি হচ্ছে, ওরা রাতেও ফসিলর জমি মাঠি কেটে নিয়ে যাচ্ছেন ইট ভাটায়।

একই এলাকার আব্দুল সালাম বলেন যে আমার পাশে আবাদির জমি চারিদিকে ২/৩ ফুট গবীর করে ভেকু মেশিন দিয়ে মাটি কাটিয়েছে,এখন ফসল ফলাতে গেলে দেখা যায় শ্যালো মেশিন দিয়ে জমিতে পানি দেওয়া হিমশিম হয়ে যায়, তাউ বাধ্য হয়ে আমাদেরকে মাটি এটি বিক্রি করে দিতে হয় ভাটার মালিকদের কাছে।

সরোজমিনে গিয়ে দেখা যায় আদিতমারী উপজেলা সাপটিবাড়ি ইউনিয়ন পূর্ব দোলজোর এলাকায় দুটি ইট ভাটা রয়েছে একটি হচ্ছে ওয়ান স্টার ও থ্রি স্টার
ইট ভাটায় নিয়ে যাচ্ছেন ফসিল জমির মাটি।

ট্রাকটর জাইদুল ইসলাম বলেন, আমরা গাড়ি প্রতি ৩২০ টাকা করে নিয়ে ভাটার দেওয়া হচ্ছে।আর দূর দুরন্ত হলে ৭০০ থেকে ৮০০ টাকা করে নেওয়া হয় গাড়ি পুতি।

এবিষয় আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নূর- ই আলম সিদ্দিকী বলেন, আবাদি জমি ফসলের মাঠে টপছয়েল ও ভেকু মেশিন দিয়ে মাঠি কাঠানো নিষিদ্ধ, তবে আমরা এ রকম অভিযোগ পেলে আইন গত ব্যস্থা গ্রহণ করবো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।