ঢাকাশুক্রবার , ১৭ মে ২০২৪
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা
আজকের সর্বশেষ সবখবর

ভূট্রা ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা 

Ranisankailnews24
মে ১৭, ২০২৪ ১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ঠাকুরগাঁও প্রতিনিধি: বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বিভিন্ন জেলায় রয়েছে বিভিন্ন ধাচের ফসল তেমনি ঠাকুরগাঁও জেলা ভূট্রা চাষে বিখ্যাত পূর্বে গম চাষে এ জেলা ছিল এগিয়ে কিন্তু বর্তমানে ভূট্রা চাষে ফসল উৎপাদন সহ দাম বেশি পাওয়ায় খুশি ভূট্রা চাষীরা। ভুট্টা চাষ করে ঘুরে গেছে অনেক কৃষকের ভাগ্যের চাকা। ১ বিঘা জমিতে ২২ হাজার টাকা খরচ করে ভুট্টা পাওয়া যায় ৩৫ -৪০মণ। যার বর্তমান বাজারমূল্য ৪০-৪৫ হাজার টাকা। দেশীয় জাতের ভুট্টায় তেমন লাভ না হওয়ায় ঠাকুরগাঁওয়ে কৃষকেরা হাইব্রিড জাতের ভুট্টা চাষ করছেন।

ঠাকুরগাঁও কৃষি অফিস সূত্রে জানায়, এবার জেলায় ভুট্টার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ হাজার ৪৫০ হেক্টর জমিতে। এখন পর্যন্ত চাষ হয়েছে ৩৮ হাজার ২৯৫ হেক্টর জমিতে। ফলনের লক্ষ্যমাত্রা প্রতি হেক্টরে ১১.৭৫ মেট্রিক টন। যার মোট উৎপাদন ৪ লাখ ৪০ হাজার ১৭৬ মেট্রিক টন।হরিপুর উপজেলার কৃষক মতালেব হোসেন জানান আমি প্রায় ৫বিঘা জমিতে এবছর ভূট্রার চাষ করেছি ইত্যেমধ্যে আমি ভূট্রা ভেংগে বাড়িতে এনেছি , আবহাওয়া অনুকূল শুষ্ক হওয়ায় প্রতিদিনই দাম একটু বেড়েই চলেছে বর্তমানে কাচা ভূট্রা ১৭০০-১৮০০টাকা বস্তুা আর শুকনা ভূট্রা ২৩০০-২৪০০টাকা বস্তা। যদি আবহাওয়া এরুপ চলতে থাকে তাহলে আরো ভূট্রার দাম একটু বৃদ্ধি পেতে পারে। ভূট্রা ব্যবসায়ী সুবাহান জানান শুষ্ক আবহাওয়ার কারনে কাঁচা ভূট্রা কিনে চাতালে শুকাই এবং পরবর্তীতে এসব ভূট্রা বাজার জাত করা হয়। এবছর ভূট্রার ফলন এবং দাম থাকায় একটু হলেও স্বস্তিতে আছে কৃষক তবে বৃষ্টিপাত হলে দাম একটু কমতে পারে। কৃষক মান্নান জানান ভূট্রা চাষ ঠাকুরগাঁও জেলায় আমুল পরিবর্তন এনেছে, ভূট্রা থেকে ফিড আটা , মাছ,মানুষ, গরু ছাগল সহ সব ধরনের খাদ্য উৎপাদন সম্বভ। আগে যদিও গম ও ধান চাষে আগ্রহ ছিল কৃষকের কিন্তু বর্তমানে দাম এবং ফলন ভালো হওয়ায় ভূট্রা চাষে আগ্রহী হচ্ছে কৃষক। তিনি আরো বলেন গত বছর আমি তিন বিঘা জমিতে ভূট্রা চাষ করি, দাম ভালো পাওয়ায় এবছর ছয় বিঘা ভূট্রা চাষ করেছি । আশা করি এবছর ও ভালো দাম পাব

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।