ঢাকাশুক্রবার , ২১ জুন ২০২৪
  1. অপরাধ ও দুর্নীতি
  2. আন্তর্জাতিক
  3. আহত
  4. এওয়ার্ড
  5. কৃষি
  6. খেলাধুলা
  7. জাতীয়
  8. তথ্য প্রযুক্তি
  9. দিবস
  10. ধর্ম
  11. নির্বাচন
  12. বিনোদন
  13. মৃত্যু
  14. রাজনীতি
  15. শিক্ষা

রাসেল ভাইপারের আতংকে মানুষ

Ranisankailnews24
জুন ২১, ২০২৪ ৫:৩২ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টারঃ দেখতে অবিকল অজগর সাপের মতো হলেও, এর পিছনে লুকিয়ে আছে ভয়ংকর তথ্য, নিরীহ প্রকৃতির দেখতে হলেও এর একটি ছোবলে নিমেষে কেড়ে নিতে প্রাণ নাম রাসেল ভাইপার বাংলায় যাকে বলা হয় চন্দ্রবরা।

এই সাপের বিশেষত্ব হচ্ছে, এরা খুবই বিষধর, কাউকে ছোবল দিলে এন্টি ভেনম দিলেও বাঁচার সম্ভাবনা ২০%.এন্টি ভেনম এটার কম আছে এ দেশে।
আর এই দেশের জলবায়ুতে প্রকিতৃতে এদের কোন অবদান নাই।
আরও ভয়ংকর ব্যাপার হল অন্যান্য সাপ সাধারণত নিজেরা আক্রান্ত হলে কিংবা সরাসরি কারও সামনে পড়লে ছোবল দেয় অন্যথায় কামড় দিতে আসে না বরং পালিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু রাসেল ভাইপার দূরে থেকে মানুষ দেখলেও তেড়ে আসে আর কামড় দেওয়ার চেষ্টা করে।
অন্য সাপ ১ রকম বিষ ধারন করলেও, রাসেল ভাইপারের বিষ একই সাথে ৫/৬ ধরনের হয়।সাধারণত কামড়ের ক্ষত স্হানে নিমেষেই ধরতে পারে পচন,ফলে সাপে কামড়ানো ব্যাক্তি ধীরে ধীরে ঢলে পড়ে মৃত্যুর দিকে
এই সাপ খুবই দ্রুত বংশ বিস্তার করে
এরা সরাসরি বাচ্চা দেয়। এরা প্রায় ৩০ থেকে ৮০ টি পর্যন্ত বাচ্চা দিতে পারে। বর্তমানে বাংলাদেশের প্রায়২৮টি জেলায় এই ভয়ংকর রাসেল ভাইপারের সন্ধান পাওয়া গেছে
সম্প্রতি কুষ্টিয়া, রাজশাহী, নাটোর, পাবনা,মানিকগঞ্জ,মাওয়া,ফরিদপুর সহ পদ্মার তীরবর্তী এলাকায় ভারত থেকে বন্যার পানিতে ভেসে এসেছে বলে জানা যায়। এই সাপের উপদ্রব দিন দিন বেড়েই চলেছে
তাই সরকারিভাবে যদি এই সাপের কবল থেকে বাঁচতে জনসচেতন মুলক উদ্যোগ না নেয়া হয় তাহলে বর্ষার মৌসুমে সারা বাংলাদেশে এই সাপ ছড়িয়ে পড়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।